সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৩:৪৯:০৬
সংবাদ শিরোনাম
 
চাঁপাইনবাবগঞ্জে আমের গুণগত মান নিয়ন্ত্রণ ও ক্ষতি কমাতে কর্মশালা
Online Desk | প্রকাশ: ০৫:১৭, রবিবার, ২৬ জুন ২০১৬

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে আমের গুণগত মান নিয়ন্ত্রণ ও আমের সংগ্রত্তোর ক্ষতি কমানোর লক্ষে রোববার দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি মি. মেক রবসন।

 

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট গাজিপুরের আয়োজনে উদ্যানতত্ব গবেষণা কেন্দ্র গাজিপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মদন গোপাল সাহা’র সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ ড. শ্রীধর ধর্মপুরি, প্রফেসর মিস এলডা এ্যাজগুইরা।

 

এতে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমিরউদ্দিন ও ড. শরফ উদ্দিন। কর্মশালায় উপস্থিত ছিলেন উদ্যানত্তত্ব গবেষণা কেন্দ্র বারী’র পোষ্ট হারভেষ্ট বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আতিকুর রহমান, শামিম আহমেদ চৌধুরী। আম সংগ্রহ এবং বাজার জাতকরণে সঠিক নিয়ম অনুসরণ না করায় প্রায় ৩০ ভাগ আম নষ্ট হয়ে যায়। এই ক্ষতি কমাতেই এই কর্মশালার আয়োজন বলে জানানো হয়। কর্মশালায় চাঁপাইনবাবগঞ্জে ৩ উপজেলার ৫০ জন আম চাষী, ব্যবসায়ী, আম পরিবহনকারী যাবাহনের চালক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও বৈজ্ঞানিক কর্মকর্তার সহকারীরা অংশ নেয়।

স/অ

 

পাঠকের মন্তব্য ( ০ )
Login